অর্থনীতি (একাদশ শ্রেণী)
চ্যাপ্টার 14
ভারতের অর্থনীতির পরিবর্তনশীল বৈশিষ্ট্য
প্রশ্ন ১: জাতীয় আয়ের ক্ষেত্রগত বণ্টন বলতে কী বোঝ?
উত্তর: জাতীয় আয়ের ক্ষেত্রগত বণ্টন বলতে বোঝায় দেশের মোট জাতীয় আয়ের কতটা কোন ক্ষেত্র থেকে উদ্ভূত হয়।
উত্তর: জাতীয় আয়ের ক্ষেত্রগত বণ্টন বলতে বোঝায় দেশের মোট জাতীয় আয়ের কতটা কোন ক্ষেত্র থেকে উদ্ভূত হয়।
প্রশ্ন ২: কোনো দেশের অর্থনীতিকে কয়টি ক্ষেত্রে ভাগ করা যায় ও কী কী?
উত্তর: কোনো দেশের অর্থনীতিকে তিনটি ভাগে ভাগ করা যায়:
ক. প্রাথমিক ক্ষেত্র;
খ. মাধ্যমিক ক্ষেত্র; এবং
গ. সেবামূলক ক্ষেত্র।
প্রশ্ন ৩: প্রাথমিক ক্ষেত্র কাকে বলে?
অথবা,
প্রাথমিক কাজকর্ম কাকে বলে?
অথবা,
প্রাথমিক ক্ষেত্রের মধ্যে কোন কোন অর্থনৈতিক কাজকে অন্তর্ভুক্ত করা হয়?
উত্তর: অর্থনীতির যে ক্ষেত্র কৃষি, খনি, পশুপালন, বনভূমি ও মৎস্য চাষ ইত্যাদি কাজকর্মে সঙ্গে যুক্ত সেই ক্ষেত্রটিকে প্রাথমিক ক্ষেত্র বলে।
প্রাথমিক ক্ষেত্রের অন্তর্ভুক্ত কাজকর্মকে প্রাথমিক কাজকর্ম বলে।
প্রশ্ন ৪: মাধ্যমিক ক্ষেত্র কাকে বলে?
অথবা,
মাধ্যমিক কাজকর্ম কাকে বলে?
উত্তর: অর্থনীতির যে ক্ষেত্র শিল্প, নির্মাণকার্য, বিদ্যুৎ, গ্যাস ও জল সরবরাহ ইত্যাদি কাজকর্মে সঙ্গে যুক্ত সেই ক্ষেত্রটিকে মাধ্যমিক ক্ষেত্র বলে।
মাধ্যমিক ক্ষেত্রের অন্তর্ভুক্ত কাজকর্মকে মাধ্যমিক কাজকর্ম বলে।
প্রশ্ন ৫: অর্থনীতির মাধ্যমিক ক্ষেত্রের অন্তর্ভুক্ত হয় এমন দুটি অর্থনৈতিক ক্রিয়াকলাপের উল্লেখ করো।
উত্তর: অর্থনীতির মাধ্যমিক ক্ষেত্রের অন্তর্ভুক্ত হয় এমন দুটি অর্থনৈতিক ক্রিয়াকলাপ হল:
ক. নির্মাণকার্য
খ. বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ
প্রশ্ন ৬: সেবামূলক ক্ষেত্র কাকে বলে?
অথবা,
সেবামূলক কাজকর্ম কাকে বলে?
উত্তর: অর্থনীতির যে ক্ষেত্র ব্যবসা-বাণিজ্য, পরিবহন ও যোগাযোগ, ব্যাংকিং ও বীমা ইত্যাদি কাজকর্মে সঙ্গে যুক্ত সেই ক্ষেত্রটিকে সেবামূলক ক্ষেত্র বলে।
সেবামূলক ক্ষেত্রের অন্তর্ভুক্ত কাজকর্মকে সেবামূলক কাজকর্ম বলে।
প্রশ্ন ৭: সেবা ক্ষেত্রের অন্তর্গত দুইটি অর্থনৈতিক কর্মের উদাহরণ দেও।
উত্তর: সেবা ক্ষেত্রের অন্তর্গত দুইটি অর্থনৈতিক কর্মের উদাহরণ হল:
ক. ব্যাংকিং ও বীমা
খ. পরিবহন ও যোগাযোগ
প্রশ্ন ৮: ভারতের জাতীয় আয়ে বর্তমানে সেবামূলক ক্ষেত্রের অবদান বৃদ্ধির দুটি কারণ উল্লেখ করো।
উত্তর: ভারতের জাতীয় আয়ে বর্তমানে সেবামূলক ক্ষেত্রের অবদান বৃদ্ধির দুটি কারণ হল:
ক. সম্প্রসারণশীল অর্থনীতিতে জনগণের আয় বৃদ্ধির সাথে সাথে চাহিদার পরিবর্তনই সেবা ক্ষেত্রের সম্প্রসারণের প্রধান কারণ।
খ. ভারত সরকার দ্বারা গৃহীত অর্থনৈতিক ও কল্যাণমূলক সেবাক্ষেত্রের (শিক্ষা, স্বাস্থ্য ইত্যাদি) সম্প্রসারণও সেবা ক্ষেত্রের সামগ্রিক প্রসারের জন্য দায়ী।
প্রশ্ন ৯: পরিকল্পনাকালে জাতীয় আয়ে প্রাথমিক ক্ষেত্রের অবদান কীভাবে পরিবর্তিত হয়েছে?
অথবা,
পরিকল্পনাকালে জাতীয় আয়ে মাধ্যমিক ক্ষেত্রের অবদান কীভাবে পরিবর্তিত হয়েছে?
অথবা,
পরিকল্পনাকালে জাতীয় আয়ে সেবা ক্ষেত্রের অবদান কীভাবে পরিবর্তিত হয়েছে?
উত্তর: পরিকল্পনার শুরুতে জাতীয় আয়ে প্রাথমিক ক্ষেত্রের অবদান ছিল প্রায় 57.20 শতাংশ, মাধ্যমিক ক্ষেত্রের অবদান ছিল 16.30 শতাংশ এবং সেবা ক্ষেত্রের অবদান ছিল 26.50 শতাংশ। 2011-12 সালে এই অনুপাতগুলি যথাক্রমে 15.50 শতাংশ, 24.50 শতাংশ ও 60 শতাংশ হয়েছে।
প্রশ্ন ১০: কোনো দেশের জাতীয় আয়ের ক্ষেত্রগত বণ্টনের সঙ্গে সেই দেশের উন্নয়নের সম্পর্ক কী?
অথবা,
ক্লার্ক-ফিশার তত্ত্বটি কী?
উত্তর: ক্লার্ক এবং ফিশারের মতে, কোনো দেশের অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সঙ্গে মোট জাতীয় উৎপাদনের মধ্যে প্রাথমিক ক্ষেত্রের অংশ কমতে থাকে এবং মাধ্যমিক ও সেবা ক্ষেত্রের অংশ বাড়তে থাকে। অনুরূপভাবে, উন্নয়নের সাথে সাথে প্রাথমিক ক্ষেত্রে নিযুক্ত জনসংখ্যার অনুপাত হ্রাস পায় এবং মাধ্যমিক ও সেবা ক্ষেত্রে নিযুক্ত জনসংখ্যার অনুপাত বৃদ্ধি পায়। এটি ক্লার্ক-ফিশার তত্ত্ব নামে পরিচিত।
প্রশ্ন ১১: জনবিস্ফোরণ বলতে কী বোঝ?
উত্তর: যখন দেশে জনসংখ্যা বৃদ্ধির ফলে দেশের জনসাধারণের জীবনযাত্রার মান নেমে যায় এবং দেশের প্রাকৃতিক সম্পদের উপর চাপ সৃষ্টি হয় এবং জাতীয় আয় বৃদ্ধির হার অপেক্ষা জনসংখ্যা বৃদ্ধির হার বেশি হয়, তখন তাকে জনসংখ্যা বিস্ফোরণ বলে।
প্রশ্ন ১২: জনসংখ্যার রূপান্তর সংক্রান্ত তত্ত্বে জনসংখ্যা বৃদ্ধির কয়টি স্তর আছে?
উত্তর: জনসংখ্যার রূপান্তর সংক্রান্ত তত্ত্বে জনসংখ্যা বৃদ্ধির কয়টি স্তর আছে। যথা:
ক. প্রথম স্তর বা অনুন্নতির স্তর
খ. দ্বিতীয় স্তর বা উন্নয়নের প্রারম্ভিক স্তর
গ. তৃতীয় স্তর বা উন্নতির স্তর
প্রশ্ন ১৩: ভারতের জনসংখ্যা বৃদ্ধির ইতিহাসে 1921 সালটিকে "মহাবিভাজিকা" বৎসর বলা হয় কেন?
উত্তর: ভারতে 1921 সালের পর থেকে জীবনযাত্রার মান, পরিবহন ব্যবস্থার কিছুটা উন্নতি এবং চিকিৎসা বিজ্ঞানের উন্নতির ফলে মৃত্যুহার অনেকটা কমে যায়। ফলে, 1921 সাল থেকে ভারতে জনসংখ্যা দ্রুত হারে বাড়তে থাকে। এজন্য ভারতের জনসংখ্যার ইতিহাসে 1921 সালটিকে "মহাবিভাজিকা" বৎসর বা "মহাবিভাজনের" বছর বলা হয়।
প্রশ্ন ১৪: জনসংখ্যার রূপান্তর সংক্রান্ত তত্ত্বের দ্বিতীয় স্তরের বৈশিষ্ট্য কী? ভারত এখন কোন স্তরে আছে?
অথবা,
জনবিস্ফোরণের স্তর কাকে বলে?
উত্তর: জনসংখ্যার রূপান্তর সংক্রান্ত তত্ত্বের দ্বিতীয় স্তরটি হল উন্নয়নের প্রারম্ভিক স্তর। এই স্তরটি হল দ্রুত জনসংখ্যা বৃদ্ধির স্তর। এই স্তরে মৃত্যুহার দ্রুত হ্রাস পায় অথচ জন্মের হার সেই অনুপাতে হ্রাস পায় না। এই স্তরকে জনবিস্ফোরণের স্তর বলে।
ভারত বর্তমানে এই স্তরের প্রান্ত সীমানায় রয়েছে আর তাই জনসংখ্যা সমস্যা ভারতের মৌলিক সমস্যা।
প্রশ্ন ১৫: জীবিকার ধরন কাকে বলে?
উত্তর: দেশের জনগণ যে বিভিন্ন ধরনের কাজকর্মে লিপ্ত থেকে জীবিকা নির্বাহ করে তাকে জীবিকার ধরন বলে।
প্রশ্ন ১৬: পরিকল্পনাকালে জীবিকার ধরনে কীরূপ পরিবর্তন ঘটেছে?
উত্তর: পরিকল্পনার শুরুতে জনসংখ্যার পরিপ্রেক্ষিতে প্রাথমিক ক্ষেত্রে নিযুক্ত ছিল 72.70 শতাংশ, মাধ্যমিক ক্ষেত্রে নিযুক্ত ছিল 10 শতাংশ এবং সেবা ক্ষেত্রে নিযুক্ত ছিল 17.30 শতাংশ। 2011-12 সালে এই অনুপাতগুলি যথাক্রমে 54 শতাংশ, 18.50 শতাংশ ও 27.50 শতাংশ হয়েছে।
প্রশ্ন ১৭: পরিকল্পনাকালে ভারতের অর্থনীতিতে জীবিকার ধরনে বিশেষ পরিবর্তন না ঘটার কারণ কী কী?
উত্তর: পরিকল্পনাকালে ভারতের অর্থনীতিতে জীবিকার ধরনে বিশেষ পরিবর্তন না ঘটার কারণগুলি হল:
ক. মাথাপিছু আয়ের স্বল্পতা;
খ. দ্রুত জনসংখ্যা বৃদ্ধি;
গ. কৃষিক্ষেত্রে শ্রমের স্বল্প উৎপাদনশীলতা;
ঘ. সেবামূলক ক্ষেত্রের দ্রুত বৃদ্ধি।
প্রশ্ন ১৮: মানব উন্নয়ন সূচক (Human Development Index বা HDI) কী?
উত্তর: দেশবাসীদের প্রত্যাশিত আয়ু, স্বাস্থ্য, পুষ্টি, শিক্ষা, ক্ষমতা, মাথাপিছু দ্রব্যের উপর স্বতাধিকার ও অন্যান্য সব সামাজিক সুরক্ষার ভিত্তিতে যে সূচক নির্ণয় করা হয়, তাকে মানব উন্নয়ন সূচক বলে।
প্রশ্ন ১৯: মানব উন্নয়ন সূচকের মান কত থেকে কত এর মধ্যে থাকে?
উত্তর: মানব উন্নয়ন সূচকের সর্বোচ্চ মান হল এক (1) এবং সর্বনিম্ন মান হল শূন্য (0)। অর্থাৎ, এই সূচকের মান 0 থেকে 1-এর মধ্যে অবস্থিত।
প্রশ্ন ২০: মানব উন্নয়নের উপাদানগুলি কী কী?
উত্তর: মানব উন্নয়নের চারটি উপাদান হল:
ক. সাম্য;
খ. স্ববহনক্ষমতা;
গ. উৎপাদনশীলতা;
ঘ. ক্ষমতা প্রদান।
প্রশ্ন ২১: কোন কোন নির্দেশকের ভিত্তিতে মানব উন্নয়ন সূচক তৈরি করা হয়?
উত্তর: মানব উন্নয়ন সূচক তৈরি করা হয় তিনটি নির্দেশকের ভিত্তিতে। যথা:
ক. জন্মের সময় প্রত্যাশিত আয়ু;
খ. শিক্ষা প্রসারের সাফল্য;
গ. গ্রহণযোগ্য জীবনযাত্রার মান।
প্রশ্ন ২২: মানব উন্নয়নের কোনো নির্দেশকের সূচকের করার সূত্রটি কী?
উত্তর: মানব উন্নয়নের কোনো নির্দেশকের সূচকের করার সূত্রটি হল:
সূচক = (নির্দেশকের প্রকৃতমান - নির্দেশকের সর্বনিম্নমান) ÷ (নির্দেশকের সর্বোচ্চমান - নির্দেশকের সর্বনিম্নমান)
প্রশ্ন ২৩: মানব উন্নয়ন সূচকের ভিত্তিতে পৃথিবীর দেশগুলিকে কয়টি ভাগে ভাগ করা হয়? ভাগগুলি কী কী?
উত্তর: মানব উন্নয়ন সূচকের (HDI) ভিত্তিতে পৃথিবীর দেশগুলিকে তিনটি ভাগে ভাগ করা হয়। যথা:
ক. উচ্চ HDI সম্পন্ন দেশ;
খ. মাঝারি HDI সম্পন্ন দেশ;
গ. নিম্ন HDI সম্পন্ন দেশ।
প্রশ্ন ২৪: কোনো দেশের HDI-এর মান কত হলে দেশটি উচ্চ HDI সম্পন্ন দেশ হিসেবে বিবেচিত হবে?
উত্তর: কোনো দেশের HDI-এর মান 0.80 বা তার বেশি হলে দেশটি উচ্চ HDI সম্পন্ন দেশ হিসেবে বিবেচিত হবে।
প্রশ্ন ২৫: কোনো দেশের HDI-এর মান কত হলে দেশটি মাঝারি HDI সম্পন্ন দেশ হিসেবে বিবেচিত হবে?
উত্তর: কোনো দেশের HDI-এর মান 0.50 বা তার বেশি কিন্তু 0.80-এর কম হলে দেশটি মাঝারি HDI সম্পন্ন দেশ হিসেবে বিবেচিত হবে।
প্রশ্ন ২৬: কোনো দেশের HDI-এর মান কত হলে দেশটি নিম্ন HDI সম্পন্ন দেশ হিসেবে বিবেচিত হবে?
উত্তর: কোনো দেশের HDI-এর মান 0.50-এর কম হলে দেশটি নিম্ন HDI সম্পন্ন দেশ হিসেবে বিবেচিত হবে।
প্রশ্ন ২৭: অর্থনৈতিক কাঠামো কাকে বলে?
উত্তর: অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রের পারস্পরিক সহযোগিতাকে অর্থনৈতিক কাঠামো বলে।
প্রশ্ন ২৮: বিগত পাঁচ দশকে পশ্চিমবঙ্গের রাজ্য জাতীয় উৎপাদনের গঠন কীভাবে পরিবর্তিত হয়েছে?
উত্তর: 1961-62 থেকে 2010-11 পর্যন্ত সময়সীমায় প্রাথমিক ক্ষেত্রের অবদান ক্রমাগত হ্রাস পেয়েছে। মাধ্যমিক ক্ষেত্রের অবদান 1990-91 পর্যন্ত মোটামুটি স্থির ছিল, তারপর এটি কমেছে। সেবাক্ষেত্রের অবদান 1970-71 পর্যন্ত স্থির ছিল, তারপর 1990-91 পর্যন্ত ধীরে ধীরে বাড়তে থাকে। তবে 1990-91-এর পর থেকে সেবাক্ষেত্রের অবদান দ্রুতগতিতে বাড়ছে।
প্রশ্ন ২৯: জনবসতির ঘনত্বের দিক থেকে ভারতের রাজ্যগুলির মধ্যে পশ্চিমবঙ্গের স্থান কোথায়?
উত্তর: সারা ভারতের মোট জনসংখ্যার প্রায় আট শতাংশ বাস করে পশ্চিমবঙ্গে। জনবসতির ঘনত্বের দিক দিয়ে পশ্চিমবঙ্গ ভারতের রাজ্যগুলির শীর্ষে অবস্থিত। 1991-2001 এই দশকে পশ্চিমবঙ্গে জনসংখ্যা বৃদ্ধির বার্ষিক হার ছিল 1.65%, তবে সীমান্তবর্তী জেলাগুলিতে জনসংখ্যা বৃদ্ধির হার ছিল এর থেকে বেশি। সীমান্তবর্তী জেলাগুলিতে জনবসতির ঘনত্ব বেশি। পশ্চিমবঙ্গে পুরুষ মহিলা অনুপাত 1951 সালে ছিল 865 আর 2001 সালে এটি হয় 934।
5 মার্কসের জন্য নীচের প্রশ্নগুলো আপাতত খাতায় লিখে রাখবো। পরে আমি এই প্রশ্নগুলো নিয়ে আলোচলা করবো এবং নোটস লিখিয়ে দেবো।
প্রশ্ন ১:
পরিকল্পিত অর্থনৈতিক উন্নয়নের ফলে ভারতে জীবিকা কাঠামোর কীরূপ পরিবর্তন ঘটছে বিশ্লেষণ করো।
অথবা,
পরিকল্পনাকালে ভারতে জীবিকা কাঠামোতে কী ধরনের পরিবর্তন ঘটছে?
অথবা,
অর্থনৈতিক উন্নয়ন সত্ত্বেও ভারতে কেন পেশাগত কাঠামোতে গুরুত্বপূর্ণ কোনো পরিবর্তন হয়নি তা সংক্ষেপে আলোচনা করো।
অথবা,
ভারতে জীবিকার ধরনে স্থিতাবস্থার কারণগুলি উল্লেখ করো।
প্রশ্ন ২:
পশ্চিমবঙ্গে মানব উন্নয়নের ক্ষেত্রে অগ্রগতির একটি সংক্ষিপ্ত বিবরণ দেও।
পশ্চিমবঙ্গে মানব উন্নয়নের ক্ষেত্রে অগ্রগতির একটি সংক্ষিপ্ত বিবরণ দেও।
প্রশ্ন ৩:
ভারতে আয় বৈষম্যের কারণগুলি লিখো।
প্রশ্ন ৪:
ভারতে আয় বৈষম্য দূরীকরণের জন্য ভারত সরকার কর্তৃক গৃহীত পদ্ধতিগুলি আলোচনা করো।
প্রশ্ন ৫:
ভারতে আয় বণ্টনের বৈষম্য কীরূপ তা আলোচনা করো।
অথবা,
ভারতে আয় বণ্টনের বৈষম্যের ধরন বা প্রকৃতি আলোচনা করো।
প্রশ্ন ৬:
ক] মানব উন্নয়ন কাকে বলে?
খ] মানব উন্নয়নের জন্য প্রয়োজনীয় উপাদানগুলি কি কি?
অথবা,
মানব উন্নয়নের নির্ধারকগুলি কি কি?
অথবা,
মাহবুব-উল-হকের মতে মানব উন্নয়নের জন্য চারটি উপাদান প্রয়োজন। এই চারটি উপাদান কী কী? এগুলি ব্যাখ্যা করো।
প্রশ্ন ৭:
মানব উন্নয়ন কেন প্রয়োজন?
অথবা,
কী কী কারণে মানব উন্নয়ন প্রয়োজন তা আলোচনা করো।
প্রশ্ন ৮:
মানব উন্নয়ন ঘটানোর দুটি বিকল্প পথ কী কী? পথ দুটি ব্যাখ্যা করো।
অথবা,
শ্রীলঙ্কার মানব উন্নয়ন সূচক ভারতের সূচক অপেক্ষা বড়ো কেন তার ব্যাখ্যা করো।
প্রশ্ন ৯:
জনসংখ্যা রূপান্তর সংক্রান্ত তত্ত্বের একটি সংক্ষিপ্ত বিবরণ দেও।
প্রশ্ন ১০:
ভারতের জাতীয় আয়ের ক্ষেত্রগত বণ্টনের প্রকৃতি আলোচনা করো।
অথবা,
জাতীয় আয়ের ক্ষেত্রগত বণ্টন বিশ্লেষণের তাৎপর্য ব্যাখ্যা করো।
প্রশ্ন ১১:
পশ্চিমবঙ্গে গত পাঁচ দশকে জনসংখ্যাগত বৈশিষ্ট্যের মূল প্রবণতাটি সংক্ষেপে আলোচনা করো।